বাটির দাম ৩৮ মিলিয়ন ডলার

 

ডেস্ক রিপোর্টার : এবার একটি বাটি বিক্রি হলো ৩৮ মিলিয়ন ডলারে। নিলামে বিক্রি হওয়া বাটিটি আগের সব রেকর্ড bati-www.jatirkhantha.com.bdভেঙে দিয়েছে। সূত্র জানায়, চীনে এক হাজার বছরের পুরনো একটি সিরামিক বাটি ৩৮ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছে।চীনের সং রাজবংশের এই দুর্লভ বাটিটি নিলামে তোলে ‘সোথেবাই’ নামের একটি নিলাম প্রতিষ্ঠান।

১৩ সেন্টিমিটার বা ৫ ইঞ্চি মাপের নীল ও সবুজ রংয়ের বাটিটি সং রাজবংশের একটি দুর্লভ সংগ্রহ।দাবি করা হচ্ছে, নিলামে বিক্রি হওয়া বাটিটি আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে।তবে জানা যায়নি কে এই বাটিটি কিনেছেন । কারণ ওই ক্রেতা তাঁর নাম প্রকাশে অনিচ্ছুক।

১০.২ মিলিয়ন ডলার দিয়ে বাটিটির নিলাম ডাকা শুরু হয়। আর নিলামের ডাক চলে বিশ মিনিট পর্যন্ত। সেটি শেষ পর্যন্ত বিক্রি হয় ৩৮ মিলিয়ন ডলারে।এর আগে ২০১৪ সালে মিং রাজবংশের একটি দুর্লভ বাটি ৩৬ মিলিয়ন ডলারে বিক্রি হয়। মি লি নামে এক ব্যক্তি সেটি ক্রয় করেন। শখের বশে দুর্লভ শিল্প সামগ্রী সংগ্রহ করে থাকেন এই শিল্পপতি।চীনে এ ধরনের দুর্লভ সিরামিক সামগ্রী প্রায়ই পাওয়া যায়।

সোথেবাইয়ের প্রধান নিকোলাস চৌ বলেন, “এবারের বাটিটি এত বেশি দামে বিক্রি হবে তা কল্পনাও করতে পারিনি। তবে নিলামে বড় ধরনের ডাক আসতে পারে- তা আগেই ধারণা করেছিলাম”।

 

Facebook Auto Publish Powered By : XYZScripts.com