বাংলায় ষড়যন্ত্রের রাজনীতি প্রেসিডেন্টের শাসন জারি-

 

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে দক্ষিণাঞ্চল: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে দক্ষিণাঞ্চল পর্ব ৭ :-

বঙ্গবন্ধু, শেরে বাংলাসহ তৎকালীন যুক্তফ্রন্ট নের্তৃবৃন্দ

বঙ্গবন্ধু, শেরে বাংলাসহ তৎকালীন যুক্তফ্রন্ট নের্তৃবৃন্দ

জাতিরpolitisian-nurul-islam-monjur-www-jatirkhantha-com-bdকন্ঠ রিপোর্ট : সুতরাং শুরু হইল ষড়যন্ত্র।পূর্ব পাকিস্তানের জনগনের অপূর্ব ও নিরংকুশ বিজয়কে নস্যাত করিবার নিমিত্তে পাক কেন্দ্রীয় সরকার ৯২ ক ধারার মাধ্যমে রাষ্ট্রপতির শাসন জারি করার ষড়যন্ত্র করিতেছিল। নির্বাচনে বিশাল ও বিপুল বিজয়ের মধ্য দিয়া বাংলার প্রাণের নেতা কৃষকের বন্ধু শেরে বাংলা একে ফজলুল হক সাহেব ষড়যন্ত্রের শিকারে পরিণত হইলেন।

দেশে যুক্তফ্রন্টের সরকার গঠিত হইল। কিন্তু কিছুদিন না যাইতেই ফজলুল হক সাহেব ষড়যন্ত্রের juktofrontশিকারে পরিণত হইলেন। যুক্তফ্রন্টের মন্ত্রীসভা ভাঙ্গিয়া দিয়া ৯২ এর ক ধারার শাসন অর্থাৎ প্রেসিডেন্টের শাসন জারি করা হইল।শেরে বাংলা ফজলুল হক সাহেবকে গৃহবন্দী করা হইল।

মরহুম ইসকান্দার মীর্জাকে গভর্নর হিসাবে পাঠানো হইল পূর্ব পাকিস্তানে।মরহুম ইসকান্দার মীর্জা গভর্ণরের শপথ গ্রহণ করিয়াই শুরু করিলেন ধরপাকড় ও রাজনৈতিক নির্যাতন।

প্রাদেশিক পরিষদের নির্বাচিত সদস্যসহ দেশের লক্ষাধিক রাজনৈতিক কর্মী ও নেতাকে গ্রেপ্তার করিয়া কয়েদখানায় বন্দি করা হইল।fajlul-haque

ছাত্রনেতা হিসেবে আমিও এই এই গ্রেপ্তারের হাত হইতে রেহাই পাইলাম না। আমাকে প্রেরণ করা হইল বরিশাল কারাগারে।
সেখানে দর্শন পাইলাম ব্রিটিশ রাজ বিরোধী আন্দোলনের নেতা স্বর্গীয় বাবু সতীন সেনের।

চট্টগ্রামের অস্ত্রাগার লুন্ঠনের নেতা স্বর্গীয় অরবিন্দ দস্তিদারের জ্যেষ্ঠ ভ্রাতা বাবু পুর্ণেন্দু দস্তিদারের। দস্তিদারবাবু চট্টগ্রামে কারাবন্দী তাকা অবস্থায়ই ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হইয়াছিলেন। বাবু

 শেরেবাংলা একে ফজলুল হক ও ধীরেন দা


শেরেবাংলা একে ফজলুল হক ও ধীরেন দা

পুর্ণেন্দু দস্তিদারও বৃটিশ রাজবিরোধী আন্দোলনে অংশ গ্রহণ করিয়া জীবনের দীর্ঘকাল কারাগারের অন্তরালে কাটাইয়া ছিলেন।

তিনি জ্ঞানী গুণী ও গভীর দেশপ্রেমিক ছিলেন।তিনি একাধারে ছিলেন প্রকৌশলী, সাহিত্যিক ও শিল্পী।দেখা পাইয়াছিলাম স্বদেশি আন্দোলনের নেতা বংকিম চ্যাটার্জির।

বংকিম বাবু দীর্ঘকাল সুদীর্ঘকাল কারাবরন করিয়া আসিতেছিলেন। ভারতের স্বাধীনতা উত্তরকালে সতীনদা বৃহত্তর বরিশাল জেলার কংগ্রেস সংগঠনের নেতৃত্ব দেন।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com