বাংলাদেশে এভিয়েশন বিশ্ববিদ্যালয় হবে অচিরেই সিদ্ধান্ত:পর্যটনমন্ত্রী

বিশেষ প্রতিনিধি   :   দেশে একটি এভিয়েশন বিশ্ববিদ্যালয় তৈরি করা হবে এবং এ বিষয়ে অচিরেই 1চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

শনিবার ‘ভিজিট বাংলাদেশ ২০১৬: এভিয়েশন সেক্টরের ভূমিকা ও প্রভাব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। ট্রাভেল ম্যাগাজিন ‘ভ্রমণ’ এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের যৌথ উদ্যোগে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে রাশেদ খান মেনন বলেন, আমাদের এভিয়েশনে অভিজ্ঞ জনবল কম। আবার যারা পাইলট হয়ে আসছেন তাদের চাকরি নেই। এভিয়েশনকে উন্নত করতে পারলে ট্যুরিজমের ওপর প্রভাব পড়বে। আমরা সম্মিলিত উদ্যোগ নিয়ে চেষ্টা করবো যাতে ট্যুরিজমকে এগিয়ে নিতে পারি।

২০১৮ সালের মধ্যে ট্যুরিজমকে একটা কাঙ্খিত জায়গায় নিয়ে যেতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করনে তিনি। বিভিন্ন প্রতিবন্ধকতার কথা তুলে ধরে মন্ত্রী বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থার্ড টার্মিনাল করা নিয়ে একটা যুদ্ধে মধ্যে আছি। অচিরেই কাজ শুরু হবে। ২০২০ সালের মধ্যে এটা শেষ হবে।

রাশেদ খান মেনন আরও বলেন, আমাদের দেশে গার্মেন্ট সেক্টরের পর পর্যটন খাত দাঁড়াতে পারে। কিন্তু আমরা মানসিকভাবে এটা এখনও মাথায় নিতে পারছি না। পর্যটন খাতে অর্থের সংকট রয়েছে। এবার বাজেটে একশ’ কোটি টাকা বাড়ানো হয়েছে, কিন্তু সেটাও পর্যাপ্ত না।

পর্যটনমন্ত্রী বলেন, গত কয়েক বছর দেশের মানুষের আর্থিক স্বচ্ছলতার কারণে ট্যুরিস্ট স্পটগুলোতে অনেক ভীড় লক্ষ্য করা গেছে। সাম্প্রতিক সময়ে আমরা মানুষের মধ্যে পর্যটনের ধারণা প্রতিষ্ঠিত করতে পেরেছি।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, দেশে পর্যটন অগ্রগতিলাভ করছে। পুরোনো ঐতিহ্য, ধ্যান-ধারণার পরিবর্তন হয়েছে। পর্যটনের ক্ষেত্রে আমাদের দেশে নিরাপত্তার কোনো সমস্যা নেই। অনিরাপদ বললে পর্যটনের ক্ষতি হবে। পর্যটনে বাংলাদেশ বিশ্বের ৬ষ্ঠ তম নিরাপদ দেশ।

এ সেমিনারে সভাপতিত্ব করেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রফিকুজ্জামান।সেমিনারে সূচনা বক্তব্য রাখেন, ট্রাভেল ম্যাগাজিন ভ্রমণের সম্পাদক আবু সুফিয়ান। সেমিনারের মূলপ্রবন্ধ উপস্থাপন করেন নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক উইং কমান্ডার (অব.) মফিজুর রহমান।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com