ফিক্সড ডিপোজিটে মিলবে মিশরীয় নারী

মিশর থেকে ইউ এইচ খান  :  বিয়ের আগে মেডিকেল টেস্ট বাধ্যতামূলক ছাড়াও মিশরীয় নারী বিয়ে করতে লাগবে ফিক্সড mis-misour-www.jatirkhantha.com.bdডিপোজিট। মানে যে মিশরীয় নারীকে বিয়ে করবেন তার নামে ফিক্সড ডিপোজিট রকরতে হবে। এটা বাধ্যতামূলক করা হয়েছে আইনের মাধ্যমে। বর্তমানে এবং আগে মিশরে যে সব বাংলাদেশীরা বিয়ে করেছেন তাদের জন্য এটা সুখবর।

এর আগে ২০১৫ সাল থেকে মিশর সরকার মিশরীয় মেয়েদের বিদেশী স্বামী থাকলে তাদের সন্তানদের মিশরীয় নাগরিকত্ব প্রদান বন্ধ করে রেখেছিল। কিন্তু গতকাল মিসরের সর্বোচ্য আদালত মিশরীয় এক নারীর করা আপিলে পূর্নঙ্গ রায় দিয়ে বলেছে একজন মিশরীয় পুরুষ যেহেতু অন্য দেশের নাগরিক নারী বিয়ে করলে তাদের সন্তান মিশরীয় নাগরিকত্ব পাবে তেমনই একজন মিশরীয় নারী অন্য দেশের পুরুষ বিয়ে করলে তাদের সন্তান মিশরীয় নাগরিকত্ব পাবে।

এবং বিয়েটি অরফি বিয়ে ( সরকারী রেজিস্ট্রেশন ছাড়া শুধু হুজুরের মাধ্যমে দুইজন স্বাক্ষী রেখে বিয়ে) কিংবা রেজিস্ট্রেশন সহ বিয়ে উভয় ক্ষেত্রেই প্রযোজ্য হবে। তবে রেজিস্ট্রেশন ছাড়া বিয়ের ক্ষেত্রে বিদেশী নাগরিকের জন্য উচ্চ জরিমানা নির্ধারন করা হয়েছে। অন্য দিকে বিদেশী নাগরিকের জন্য ধর্মীও সার্টিফিকেটের সাথে শিয়া এবং ইহুদী নয় এমন সার্টিফিকেট প্রদান বাধ্যতামূলক এখন।

নিজ নিজ দেশের দূতাবাস এখন থেকে এধরনের সার্টিফিকেট প্রদান করবে। এছাড়া মিশরীয় নারীদের নতুন করে বিদেশী নাগরিকদের বিয়ের জন্য নতুন কিছু অর্থনৈতিক সুরক্ষা আইন পাশ করা হয়েছে। ফলে যে সমস্ত বাংলাদেশী সহ বিদেশী পুরুষরা এখন থেকে মিশরে বিয়ে করবেন তাদের নিজের বয়স অনুযায়ী একটি নির্দিষ্ট পরিমান টাকা ব্যাংকে স্ত্রীর নামে ফিক্সড ডিপোজিট করতে হবে। এছাড়া যে কোন ধরনের বিয়ের আগে মেডিকেল টেস্ট বাধ্যতামূলক।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com