প্রশ্ন ফাঁসরোধে আগামী বছর থেকে স্থানীয়ভাবে প্রশ্নপত্র ছাপিয়ে পরীক্ষা

Nahid-www.jatirkhantha.com.bd

স্টাফ রিপোর্টার :  প্রশ্ন ফাঁসরোধে আগামী বছর থেকে ডিজিটাল পদ্ধতিতে স্থানীয়ভাবে প্রশ্নপত্র ছাপিয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া যাবে বলে আশা করছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রোববার এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

স্থানীয়ভাবে প্রশ্ন ছাপিয়ে পাবলিক পরীক্ষা নেওয়ার বিষয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, আশা করছি আমরা আগামী বছর তা করতে পারব। তিনি আরো বলেন, ‘প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ পেলে বা কোনো প্রকার অনিয়ম হলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এদিকে প্রশ্নপত্র আনার সময়ে স্মার্ট ফোন সঙ্গে রাখার দায়ে হাবিবুল্লাহ বাহার কলেজ ও টি অ্যান্ড টি স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষিকা ও দুই শিক্ষককে পুলিশে দিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা।এ ছাড়া পরীক্ষার এক দিন আগে প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের দুই সদস্যকে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দ পুলিশ। এর এক সপ্তাহ আগে চার শিক্ষকসহ নয়জনকে আটক করে ডিবি পুলিশ।

রোববার সকাল ১০টা থেকে সারা দেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এবার পরীক্ষায় পরীক্ষার্থী ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন। এর মধ্যে ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ছাত্র এবং ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন ছাত্রী।

এ ছাড়া বিদেশের সাতটি কেন্দ্রে পরীক্ষার্থী ২৭১ জন। এর মধ্যে ১২৯ জন ছাত্র এবং ১৪২ জন ছাত্রী।
গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এ বছর পরীক্ষার্থী কমেছে ৩৪ হাজার ৯৪২ জন।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com