নিজের পায়েই কুড়াল মারছে ট্রাম্প?

ডেস্ক রিপোর্টার : এ যেন নিজের পায়েই কুড়াল মারছে ট্রাম্প? মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের জন্য মার্কিন tramp-www.jatirkhantha.com.bdকংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে প্রয়োজন আর মাত্র ছয় ভোট। সিনেটের ডেমোক্র্যাটরা তো বটেই, নিজ দল রিপাবলিকানদেরও অনেকে তার বিপক্ষে চলে গেছেন। এদিকে হোয়াইট হাউস থেকে অপসারিত স্টিভ ব্যানন জানিয়েছেন, তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের বিরোধীদের বিপক্ষে কাজ করবেন। তিনি তার পূর্বের রক্ষণশীলপন্থী ওয়েবসাইট ব্রেইবার্ট নিউজে ফিরে গেছেন। খবর ব্রিটিশ পত্রিকা দ্য ইন্ডিপেন্ডেন্ট ও বিবিসি’র

সিনেটের রিপাবলিকানরাও প্রেসিডেন্ট ট্রাম্পের ওপর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। ওয়াশিংটন ভিত্তিক থিংক ট্যাংক দ্য ব্রুকিংস ইনস্টিটিউশনের গবেষক এলেইন কামার্ক জানিয়েছেন, আর মাত্র ছয়টি ভোট ট্রাম্পের বিপক্ষে গেলেই তিনি অভিশংসনের শিকার হতে পারেন। কারণ ১২ জন রিপাবলিকান সিনেটর তার বিরুদ্ধে চলে গেছেন তার কর্মকাণ্ডের কারণে।

তারা এখন আর প্রেসিডেন্টের বিরুদ্ধে মুখ খুলতে ভয় পাচ্ছেন না। সিনেটে ১০০ সদস্য রয়েছেন। এর মধ্যে ৫২ জন রিপাবলিকান এবং ৪৮ জন ডেমোক্র্যাট। ১২ রিপাবলিকান সিনেটর ডেমোক্র্যাটদের সাথে যোগ দিতে পারেন। সংখ্যাগরিষ্ঠ ভোটে অভিশংসন করতে হবে। সেক্ষেত্রে আর মাত্র ছয়টি ভোট হলেই ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে বিদায় নিতে হবে।

শুক্রবার অপসারিত ব্যাননকে ট্রাম্পের জয়ের অন্যতম কারিগর বলেও মনে করা হয়। কিন্তু সমালোচকদের অভিযোগ ছিল, ব্যানন এন্টি-সেমেটিক এবং শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের পৃষ্ঠপোষকতা করছেন। তিনি হোয়াইট হাউসের অন্য পরামর্শক এবং ট্রাম্প পরিবারের সাথেও দ্বন্দ্বে জড়িয়েছিলেন বলে শোনা যায়।

রিপাবলিকান দলের কয়েকজনের সাথেও তৈরি হয়েছিল শত্রুতা। সেই সাথে মতে মিলছিলো না হোয়াইট হাউসের শীর্ষ কর্মকর্তা ম্যাক মাস্টার এবং জেনারেল কেলির সাথেও। প্রেসিডেন্টের জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের উপদেষ্টা গ্যারি কোন, কন্যা ইভাঙ্কা ট্রাম্প এবং তার স্বামী জারেদ কুশনারও ব্যাননকে কিছু ক্ষেত্রে হুমকি হিসেবে বিবেচনা করছিলেন।

উগ্র ডানপন্থী সংবাদমাধ্যম ব্রেইবার্ট নিউজের সাবেক প্রধান ব্যানন তার পুরানো কর্মক্ষেত্রে ফিরে যাচ্ছেন জানিয়ে বলেছেন, তিনি বরাবরের মতোই ট্রাম্পের পক্ষে থেকে তার রাজনীতি, বাণিজ্য আর সংবাদমাধ্যমের শত্রুদের মোকাবিলা করবেন।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com