‘নিজেকে বদলান’ বদলাবে-জঙ্গিবাদ কটূক্তি’বাদ

IMG_0580

বিশ্ববিদ্যালয় রিপোর্টার :  ‘চেঞ্জ ইজ ইউ’ বদলে দেবে জঙ্গিবাদ ও কটূক্তি’বাদ। এই প্রত্যয় নিয়েই মাঠে নেমেছে ”ওরা”। জঙ্গিবাদের মূল ও কটূক্তি (হেট স্পিচ) বিরোধী মাসব্যাপী প্রচারণায় নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ শিক্ষার্থী। ‘Change is you’ নামের এই দলটি কাজ করছে Think.Speak.Change  স্লোগানের ব্যানারে।  নভেম্বর মাসব্যাপী এই প্রচারনায় ছিল কনসার্ট, গ্রাফিটি, রোড পেইন্ট, ফটোগ্রাফি কম্পিটিশন, স্কুল ক্যাম্পেইনিং, সেমিনারসহ নানা আয়োজন। ইতোমধ্যে তারা ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের ছাত্রদের নিয়ে একটি ক্যাম্পেইনিং করেছেন।

এছাড়াও সমাজের ”গেম আসক্তি” তরুণদের পরিবর্তন আনার লক্ষ্যে তারা ‘চেঞ্জড ব্লু হোয়েল’ নামের একটি অনলাইন গেম চালু করেছে তাদের ফেসবুক পেজে। এই গেমের মাধ্যমে তারা ১৫ দিনে মানুষের দ্বারা ১৫ টি ভাল কাজ করিয়ে তাদের মধ্যে পরিবর্তন আনার লক্ষ্যে কাজ করছে। দেখা গেছে, ঠাট্টাচ্ছলে বা ইচ্ছাকৃভাবে বলা অনেক কথাই হয়তও অন্যকে আঘাত করে, অন্যের অধিকার হরণ করে।
Change is you-www.jatirkhantha.com.bd.3
ভিন্ন ধর্ম, ভিন্ন মত, ভিন্ন লিঙ্গ কিংবা ভিন্ন পোশাকের মানুষদের বিরুদ্ধে করা আমাদের কটূক্তিগুলো অনেকের জীবনকে করে রেখেছে দুর্বিষহ। কখনো কখনো এই কটূক্তি বা হেট স্পিচ গুলো বুকের ভেতর জমাট বাঁধতে সৃষ্টি হয় এক্সট্রিমিজমের বীজ। মূলত সেখান থেকেই তৈরী হয় সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, বর্ণবাদ ও নারীর প্রতি অসাম্য আচরণের।

Change is you-www.jatirkhantha.com.bdএসব ক্ষেত্রে এখন সচেতন যুবসমাজের সময় এসেছে সমাজ বদলে দেবার। তাই, কিছু বলার আগে ভাবতে হবে তা অন্যকে আঘাত করছে কিনা ? এক্ষেত্রে একটা প্রবাদ আছে, ” কানাকে কানা বলিও না তাঁহার মনেও কষ্ঠ পায় ”। অনেকেই এই ধারণা’র সঙ্গে একমত হবেন ? কাজেই বলা বাহুল্য যে, কেউ হেট স্পিচ দিলে, চুপ থাকলে চলবেনা। পরিবর্তন আনতে হবে ! এই পরিবর্তন আনা দরকার বর্তমান সমাজে। আর এই পরিবর্তন আনার লক্ষ্যেই কাজ করে যাচ্ছে ঢাবির এই তরুণ শিক্ষার্থীরা।

IMG_0595জানা গেছে, ‘চেঞ্জ ইজ ইউ’ বদলে দেবে জঙ্গিবাদ ও কটূক্তি’বাদ- প্রতিযোগিতামূলক এই প্রচারণায় বিশ্বের ৮০ টির মত বিশ্ববিদ্যালয়ে ও এনজিও অংশগ্রহণ করছে। এই প্রতিযোগিতায় ‘change is you’ দলের সার্বিক সহযোগিতায় আছে ‘MOVE Foundation’। আর #p2p campaign  এর অংশ হিসেবে  সমগ্র প্রতিযোগিতার ক্যাম্পেইন ফান্ড দিচ্ছে ফেসবুক ও সার্বিক সহযোগিতা করছে ‘edventure partners’। গতবছর ‘think twice,act wise’  স্লোগানে কাজ করে  চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে ঢাবির একদল শিক্ষার্থী। সফলতা পেলে এই ক্যাম্পেইন আজীবন চালানোর ইচ্ছা আয়োজকদের।

‘Change is you’ দলের নেতৃত্বে আছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী- মোঃ শাহাদাত হোসেন, ম্যাথিউস চিরান, নাদিয়া নাহরিন রহমান, মীর আরশাদুল হক ও অর্ণব বিশ্বাস। এছাড়াও এই ক্যাম্পেইনের ভলান্টিয়ার হিসেবে রয়েছে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অনেক শিক্ষার্থী।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com