নারী ড্রাইভারদের রাজত্ব্ সৌদিআরবে!

বিশেষ প্রতিনিধি :  এবার বেকার হচ্ছেন পুরুষরা- আর নারীরা ড্রাইভার হচ্ছে সৌদিআরবে। সৌদি আরবে কার রেন্টাল কোম্পানি, ব্যবসা প্রতিষ্ঠান ও পরিবারের পক্ষ থেকে নারী গাড়ি চালকদের নিয়োগ দেওয়া হবে। গত সপ্তাহে সৌদি saudi driver-www.jatiekhantha.com.bd.1বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ দেশটিতে নারীদের গাড়ি চালনার অনুমতি দিয়ে এক ডিক্রি জারির পর ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে নারী চালকদের বিপুল চাহিদা সৃষ্টি হয়েছে।

জেদ্দার আরাফাত রিক্রুটমেন্ট’এর আলম রাজ্জাক  জানান, সরকার এক্ষেত্রে বিধি প্রণয়নের পর এখাতে প্রবাসী নারী চালকদের কর্মসংস্থানের বিপুল চাহিদা সৃষ্টি হবে। নিয়োগ ও ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো বিষয়টি নিয়ে সক্রিয়ভাবে চিন্তা করছে। কয়েক মাসের মধ্যে এ ব্যাপারে সুনির্দিষ্ট বিধিমালার জন্যে আমরা অপেক্ষা করছি।

তবে আলম রাজ্জাক আশঙ্কা করে বলেন, প্রবাসী পুরুষ গাড়ি চালকদের নিয়োগ হ্রাস পাবে এবং বর্তমানে কর্মরত অনেক পুরুষ চালকদের চাকরি হারাতে হবে। প্রায় ১৪ লাখ প্রবাসী পুরুষ গাড়ি চালক সৌদি আরবে কাজ করছে। কার বুকিং এ্যাপ কারিম’এর প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ এলিয়াস একই ধরনের মন্তব্য করে বলেন, এতে ঘাবড়ানোর কোনো কারণ নেই, শুধু আমার প্রতিষ্ঠান ১ লাখ নারী চালক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আব্দুল্লাহ এলিয়াস বলেন, সৌদি পরিবারগুলোর ছেলেমেয়ে ও অন্যান্যদের স্কুল ও বিভিন্ন স্থানে আনা নেওয়ার জন্যে প্রবাসী নারী গাড়ি চালকদের প্রয়োজন পড়বে। সৌদি আরবের প্রখ্যাত আলেম হুসেইন জুলকারনাইন এ বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন। এধরনের নারী গাড়ি চালকরা সৌদি গৃহে কাজ করার পাশাপাশি তাদের দায়িত্ব পালন করবেন। ফলে অতিরিক্ত গৃহকর্মীর প্রয়োজন পড়বে না। বিশেষ করে যারা সৌদি আরবে নারী কর্মী পাঠাতে ইচ্ছুক তাদের জন্যে এটি বিশেষ সুযোগ।
saudi driver-www.jatiekhantha.com.bd
সৌদি নারী ব্যবসায়ী নোরা আল-হামদান পরিবেশ এখন নারীদের কাজের পক্ষে। নারীরা গাড়ি চালাতে শুরু করলে অন্যান্য কাজেও তাদের জন্যে আরো কাজের সুযোগ সৃষ্টি হবে। পাকিস্তানি এক শিক্ষক মাদিহা শুহনান বলেন, নারী গাড়ি চালকরা যে নিরাপদে গাড়ি চালাতে পছন্দ করে তা অনেক সমীক্ষায় প্রমাণ হয়েছে।

এদিকে সৌদি প্রিন্সেস নোরা বিন আব্দুলরহমান ইউনিভার্সিটি ড্রাইভিং প্রশিক্ষণ দেওয়ার ঘোষণা দিয়েছে। টুইটার এ্যাকাউন্টে এ ঘোষণা দিয়ে বিশ্ববিদ্যালয়টি বলছে, এ ব্যাপারে সুনির্দিষ্ট বিধি বিধান এলেই তারা দিক নির্দেশনা মেনে নারীদের প্রশিক্ষণ দিতে শুরু করবে।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com