নাটকে সরকারি অনুদান পেল ‘লাল জমিন’

স্টাফ রিপোর্টার :  সরকারি পৃষ্ঠপোষকতায় সারাদেশে মঞ্চস্থ হবে শূন্যন রেপার্টরীর নাটক ‘লাল জমিন’। এর জন্য সংস্কৃতি মন্ত্রণালয় থেকে ১১ লাখ

সম্প্রতি শূন্যন’র প্রধান নির্বাহী মোমেনা চৌধুরীর হাতে অনুদানের চেক তুলে দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর

সম্প্রতি শূন্যন’র প্রধান নির্বাহী মোমেনা চৌধুরীর হাতে অনুদানের চেক তুলে দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর

টাকার অনুদান পেয়েছে ‘শূন্যন’। সম্প্রতি শূন্যন’র প্রধান নির্বাহী মোমেনা চৌধুরীর হাতে অনুদানের চেক তুলে দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
মোমেনা চৌধুরী মঙ্গলবার দুপুরে জাতিরকন্ঠ কে বলেন, সংস্কৃতি মন্ত্রণালয় থেকে সম্ভবত এই প্রথম কোনো নাটককে এত বড় আকারে পৃষ্ঠপোষকতা করা হচ্ছে। এভাবে যদি ভালো নাটককে পৃষ্ঠপোষকতা করা হয় এবং সারাদেশে প্রদর্শনীর ব্যবস্থা করা হয়; তবে বাংলাদেশের নাট্যাঙ্গনের অন্যরকম একটা পরিবর্তন আসবে।

এই প্রকল্পের আওতায় ২৪ নভেম্বর টাঙ্গাইল, ২৫ নভেম্বর মানিকগঞ্জ, ২৬ নভেম্বর গাজীপুর এবং ২৭ নভেম্বর নারায়ণগঞ্জে ‘লাল জমিন’ নাটকের প্রদর্শনী হবে। ১১ লাখ টাকার মধ্যে ১ লাখ ৯৮ হাজার টাকা ভ্যাট আর ট্যাক্স বাবদ কেটে নেওয়া হয়েছে। বাকি টাকা দিয়ে পুরো প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

অভিনেত্রী মোমেনা বলেন, এই টাকার বাইরেও আমরা দেড় লাখ টাকার মতো ব্যক্তিগত অনুদান পেয়েছি। ফলে আমরা চেষ্টা করবো যেন সারাদেশে এই প্রকল্পের বাইরেও নাটকটি মঞ্চস্থ করতে পারি। এর আগে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সহযোগিতায় সাতটি কলেজে আমরা এই নাটকটি মঞ্চস্থ করেছি।
মুক্তিযুদ্ধভিত্তিক এই নাটকটি প্রথম মঞ্চে আসে ২০১১ সালের ১৯ জুলাই। এরপর বাংলাদেশ, ভারত, লন্ডন, যুক্তরাষ্ট্রের মঞ্চে নাটকটির প্রদর্শনী প্রশংসিত হয়েছে। মোমেনা চৌধুরী বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের এই পৃষ্ঠপোষকতা নতুন দৃষ্টান্ত তৈরি করেছে।

বেইলী রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মঞ্চে আজ মঙ্গলবার(৭ নভেম্বর) নাটকটির ১২৮তম প্রদর্শনী হবে। মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে এক নারীর সংগ্রামী জীবনের গল্প নিয়ে নাটকটি লিখেছেন মান্নান হীরা, নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। ‘লাল জমিন’ নাটকে একক অভিনয় করছেন মোমেনা চৌধুরী।

‘লাল জমিন’ অভিনেত্রী বলেন, বাংলাদেশের ৪৪ টি জেলা, উপজেলায়  ‘লালজমিন’ নাটকটি প্রদর্শন করার জন্য সংস্কৃতি মন্ত্রণালয় থেকে অনুদান চেক দেয়া হয়েছে। প্রতি মাসেই  লালজমিন নাটকের প্রায় ১০ টি করে প্রদর্শনী হবে।  আজ মহিলা সমিতির মঞ্চে প্রদর্শনীর পর নিয়মিত প্রদর্শনী আগামী ২০১৮ সালের জুন পর্যন্ত বন্ধ থাকবে।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com