ডিম তেলেসমাতি!ধাক্কাধাক্কি-ডিম ভেঙ্গে বেহালদশা

egg-1-www.jatirkhantha.com.bdস্টাফ রিপোর্টার : ৩ টাকায় ডিম নিয়ে তেলেসমাতি লাঠিচার্জও চলছে। ডিম পেতে দীর্ঘ লাইন-। ইসমাইল নামে এক egg-www.jatirkhantha.com.bdপুলিশ সদস্য বলেন, আমরা শুনলাম ডিম আছে ২০ হাজার। কিন্তু লাইনে লোক আছে ৩০ হাজার। এ অবস্থায় ডিম নিয়ে চলছে তেলেসমাতি!  এদিকে লাইনের চাপাচাপি ধাক্কাধাক্কিতে অনেকের ডিম ভেঙ্গে একাকার অবস্থা হয়েছে।
আজ বিশ্ব ডিম দিবস। আর এ দিবসে বিশেষ দামে ডিম পেতে দীর্ঘ লাইনে অপেক্ষা করছেন সাধারণ মানুষ। ১০টার সময় বিক্রির কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলে ডিম প্রত্যাশিতদের লাইন শুরু হয় সকাল ছয়টা থেকে।

প্রতিজনকে ৩ টাকা করে সর্বোচ্চ ৯০টি করে ডিম দেয়ার কথা থাকলেও তা আর হয়ে উঠেনি। পরে ৩৭টি করে দেয়া শুরু হয়। তাও এক সময় সম্ভব হয়নি। সিদ্ধান্ত হয় ১২টি করে দেয়া হবে ডিম। এক সময় মানুষের সংখ্যা এতো বেড়ে যায়, বলা একটি করে ডিম দিলেও সবাইকে দেয়া যাবে না। কর্তৃপক্ষ মেলায় ২০ হাজার ডিম এনেছিলো কম দামে বিক্রির জন্য। এক সময় বিশাল জনস্রোত সামাল দিতে বেগ পেতে হয় পুলিশকে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে হালকা লাঠিচার্জও করতে হয়। মেলায় আগতদের অভিযোগ ঘোষণা দিয়ে ডিম না দিয়ে প্রতারণা করা হচ্ছে তাদের সঙ্গে।

শুক্রবার (১৩ অক্টোবর) রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশনে দেখা যায়, হাজার হাজার মানুষের লাইন।  প্রতি পিচ ডিম তিন টাকায় কিনতে সকাল ছয়টা থেকে মানুষ দাড়ানো শুরু করে। নয়টার মধ্যে এ লাইন কেআইবি চত্বর ছেড়ে বিজয় সরণি পার হয়ে যায়। অপেক্ষারত মানুষের কাছ থেকে ডিম বিক্রি নিয়েও অনিয়মের গুঞ্জন শোনা যায়। সকাল ছয়টা থেকে লাইনে দাঁড়িয়ে রয়েছেন জুয়েল। এদিকে ডিম বিতরণ শুরু হবে কি-না এ বিষয়ে নিশ্চিত না তিনি।

জুয়েল বলেন, ডিম পাওয়া তো দুরের কথা আমার মনে হচ্ছে হেনস্তা হতে হবে। কেআইবি’র গেটের মুখে হাজার হাজার মানুষের লাইন। লাইনে কোনো শৃঙ্খলা নেই। একবারে লাইনের মুখে দাঁড়িয়ে রয়েছে রেহানা বেগম। তার মুখেও ডিম পাওয়া নিয়ে অনিশ্চয়তা শোনা গেল। তিনি বলেন, সকাল ছয়টার আগে এসে দাঁড়িয়েছি। শুনতেছি, ডিম নাকি আগেই শেষ হয়ে গেছে। তাহলে শুধু আমাদের ভোগান্তিতে ফেলার কারণ দেখছি না।

কেআইবি চত্বর ঘুরে দেখা যায়, হাজার হাজার ডিম প্রত্যাশী মানুষ ব্যাগ হাতে দাঁড়িয়ে রয়েছে। লাইনে দাঁড়ানো মানুষকে হইহুল্লোড় করতে দেখা যায়। কেআইবি’র গেটে বিশৃঙ্খলা ঠেকাতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করতে দেখা গেছে। বিশ্ব ডিম দিবস উপলক্ষে বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) ও প্রাণিসম্পদ অধিদপ্তর ৩ টাকা ধরে ডিম বিক্রি করার উদ্যোগ নেয়।

Save

Save

Facebook Auto Publish Powered By : XYZScripts.com