স্বাধীনতাবিরোধী চাকমা রাজা ত্রিদিব রায়ের নাম সরিয়ে ফেলার নির্দেশ

raza-trividi_www.jatirkhantha.com.bdকোর্ট রিপার্টার  : বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে সাবেক চাকমা রাজা ত্রিদিব রায়ের নামে সমস্ত স্থাপনা থেকে তার নাম সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় চাকমাদের তৎকালীন রাজা ত্রিদিব রায় পাকিস্তানের পক্ষে, বাংলাদেশের স্বাধীনতার বিপক্ষে অবস্থান নিয়েছিলেন।

পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র জাতিগোষ্ঠীগুলোর, বিশেষ করে চাকমাদের ভূমিকা নিয়ে বেশ বিতর্ক আছে। সে প্রেক্ষাপটে রাঙামাটির দুজন বাসিন্দা হাইকোর্টে একটি রিট আবেদন করে বলেন, ত্রিদিব রায় একজন স্বাধীনতা বিরোধী হলেও তার নামে বিভিন্ন স্থাপনা রয়েছে।

একজন স্বাধীনতা বিরোধীর নাম অনুসারে কোন স্থাপনা থাকা উচিত নয় বলে রিট আবেদনকারীরা বলেন।সে আবেদনের পর হাইকোর্ট আগামী ৯০ দিনের মধ্যে সকল স্থাপনা থেকে ত্রিদিব রায়ের নাম সরিয়ে ফেলার আদেশ দিয়েছে বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

তিনি জানান, ত্রিদিব রায়ের নামে কতগুলো স্থাপনা আছে সে বিষয়ে নিদিষ্ট কোন পরিসংখ্যান আদালতে তুলে ধরতে পারেননি রিট আবেদনকারীরা।তারা শুধু একটি স্কুলের নাম উল্লেখ করেছেন যেটি ত্রিদিব রায়ের নাম অনুসারে নামকরণ করা হয়েছে।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com