‘গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত কার্যকরে বাধা নেই’

হাইকোর্ট রিপোর্টার : দ্বিতীয় দফায় ১ জুন থেকে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত কার্যকরে বাধা নেই। এ নিয়ে gas-www.jatirkhantha.com.bdহাইকোর্টের দেওয়া রুল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়েছে। এই সময়ে চেম্বার বিচারপতির দেওয়া স্থগিতাদেশ চলমান থাকবে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ সোমবার এ আদেশ দেন।

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেন। এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গত ৩০ মে সেই আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি হাইকোর্টের দেওয়া আদেশে স্থগিতাদেশ দিয়ে ৫ জুন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান। এর ধারাবাহিকতায় সোমবার বিষয়টি শুনানির জন্য ওঠে।

এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সিদ্ধান্ত অনুযায়ী আবাসিকে এক চুলার জন্য মাসিক বিল ৯০০ ও দুই চুলার জন্য ৯৫০ টাকা দিতে হবে। প্রতি ঘনমিটার সিএনজির দাম হচ্ছে ৪০ টাকা। এ ছাড়া অন্য সব খাতে ব্যবহৃত গ্যাসের দামও বাড়ছে। আগামী জুলাই মাস থেকে গ্রাহকদের গ্যাসের জন্য বাড়তি এই অর্থ ব্যয় করতে হবে।

চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি দুই ধাপে গ্যাসের দাম বাড়ানোর আদেশ দেয় বিইআরসি। গত ১ মার্চ থেকে প্রথম দফায় গ্যাসের দাম বাড়ানো হয়। এরপর দ্বিতীয় ধাপের মূল্যবৃদ্ধি ১ জুন থেকে কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে স্থপতি মোবাশ্বের হোসেন গত ২৭ ফেব্রুয়ারি আদালতে রিট করেন।

পরের দিন হাইকোর্ট দ্বিতীয় ধাপে কার্যকর হতে যাওয়া গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিতের আদেশ দেন। গত মঙ্গলবার হাইকোর্টের এই আদেশের ওপর স্থগিতাদেশ দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ। ফলে বিইআরসির সিদ্ধান্ত অনুযায়ী ১ জুন থেকে দ্বিতীয় দফার বর্ধিত দাম কার্যকর হতে বাধা নেই বলে সংশ্লিষ্ট আইনজীবীরা জানিয়েছেন।

বিইআরসির আদেশ অনুসারে বৃহস্পতিবার থেকে গৃহস্থালিতে মিটারভিত্তিক গ্যাসের বিল প্রতি ঘনমিটার হবে ১১ টাকা ২০ পয়সা। বাণিজ্যিক গ্রাহকদের প্রতি ঘনমিটারে গুনতে হবে ১৭ টাকা ৪ পয়সা। শিল্পকারখানার ক্যাপটিভ বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটারে হচ্ছে ৯ টাকা ৬২ পয়সা।

বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম ঘনমিটারপ্রতি হবে ৩ টাকা ১৬ পয়সা। এ ছাড়া সার কারখানার জন্য গ্যাসের দাম হবে ২ টাকা ৭১ পয়সা। শিল্প উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটারে বেড়ে হবে ৭ টাকা ৭৬ পয়সা। চা বাগানে ব্যবহৃত গ্যাসের দাম ঘনমিটার প্রতি বেড়ে ৭ টাকা ৪২ পয়সা হবে।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com