‘গৌতম বুদ্ধ মিয়ানমারে পরাজিত হয়েছেন’

স্টাফ রিপোর্টার :  মিয়ানমারে গৌতম বুদ্ধ পরাজিত হয়েছেন বলে মন্তব্য করেছেন ‘বার্মায় গণহত্যা ও সন্ত্রাস তদন্তে নাগরিক কমিশন’র সদস্য miyanmar-www.jatirkhantha.com.bdমানবাধিকারকর্মী অশোক বড়ুয়া। বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি কর্তৃক আয়োজিত ‘বার্মায় গণহত্যা ও সন্ত্রাস তদন্তে নাগরিক কমিশন’ গঠনের ঘোষণা শীর্ষক সংবাদ সম্মেলনে একথা বলেন ।

তিনি বলেন, ‘গৌতম বুদ্ধের অহিংস নীতি থেকে সরে গিয়ে মুসলিম রোহিঙ্গাদের উপর মিয়ানমার যে গণহত্যা চালিয়েছে, তাতে গৌতম বুদ্ধ পরাজিত হয়েছে। অহিংস বাণী পরাভূত হয়েছে।’ তিনি অচিরেই মিয়ানমারকে গণহত্যা বন্ধ ও রোহিঙ্গাদের দেশে ফেরত নেওয়ার আহ্বান জানান।

বাংলাদেশের বৌদ্ধধর্মাবলম্বীরা এই গণহত্যার বিরুদ্ধে অবস্থান নিয়েছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের বৌদ্ধধর্মাবলম্বীরা মিয়ানমার দূতাবাসে স্মারকলিপি প্রধান করে এই গণহত্যার নিন্দা জানিয়েছে। আমরা মিয়ামনারের উপর চাপ সৃষ্টি করেছি। আমরা রোহিঙ্গা মুসলমানদের প্রতি সমবেদনা জ্ঞাপনার্থে আমাদের ধর্মীয় উৎসব, আনন্দ পরিহার করেছি। আপনারা জানেন এবার আমরা ফানুস উড়াইনি।

কমিশনের চেয়ারম্যান বিচারপতি শামসুল হুদা বলেন, রোহিঙ্গাদের সাহায্যের নামে মৌলবাদী গোষ্ঠী যেন তাদের জঙ্গিবাদে লাগাতে না পারে সে বিষয়ে সরকারকে সজাগ থাকতে হবে। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, ‘মিয়ানমারের চালানো গণহত্যা অচিরেই বন্ধ করতে হবে। গণহত্যার ভয়াবহতা বিশ্বের সামনে তুলে ধরবে এই কমিশন।

তিনি বলেন, মিয়ানমারের গণহত্যা ও বাংলাদেশের নেওয়া পদক্ষেপ সঠিকভাবে জাতির সামনে তুলে ধরছে গণমাধ্যমকর্মীরা। গণমাধ্যমের এসব তথ্য কমিশনের কাজে সহায়ক হবে। রোহিঙ্গাদের জাতিগত অবস্থান ব্যাখ্যা করেন শিক্ষক, ইতিহাসবিদ মুনতাসীর মামুন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ‘বার্মায় গণহত্যা ও সন্ত্রাস তদন্তে নাগরিক কমিশনের চেয়ারম্যান’ বিচারপতি শামসুল হুদা, বিচারপতি কাজী এবাদুল হক, অধ্যাপক অজয় রায়, বিচারপতি মোঃ নিজামুল হক, সাংবাদিক মুহম্মদ শফিকুর রহমান, নিরাপত্তা বিশ্লেষক ও প্রাক্তন আইজিপি মোহাম্মদ নূরুল আনোয়ার, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল মোঃ আব্দুর রশীদ (অবসরপ্রাপ্ত), নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল এ কে মোহম্মাদ আলী শিকদার, অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান, কলামিস্ট মুক্তিযোদ্ধা সৈয়দ মাহবুবুর রশিদ, শিক্ষাবিদ মমতাজ লতিফ, মানবাধিকারকর্মী অশোক বড়ুয়া, ও লেখক সাংবাদিক শাহরিয়ার কবির।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com