খুলনা-কলকাতা ট্রেন চালু ৯ নভেম্বর

খুলনা প্রতিনিধি :  আগামী ৯ নভেম্বর থেকে চালু হচ্ছে খুলনা-কলকাতা মৈত্রী ট্রেনের। বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী একসঙ্গে ভিডিও কনফারেন্সের khulna kolkata-www.jatirkhantha.com.bdমাধ্যমে ‘বন্ধন এক্সপ্রেস’ নামের যাত্রীবাহী ট্রেনের উদ্বোধন করবেন। আর ১৬ নভেম্বর থেকে ট্রেনটিতে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহনের পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ রেলওয়ের (পশ্চিমাঞ্চল) চিফ অপারেশন সুপারিন্টেনডেন্ট বেলাল উদ্দিন জানিয়েছেন, ৯ নভেম্বর খুলনা-কলকাতার মধ্যে বন্ধন এক্সপ্রেসটি শুভেচ্ছা যাত্রা হিসেবে চলবে। এতে দু’দেশের সরকারি উচ্চ পর্যায়ের, রেলের ও টেকনিক্যাল কমিটির কর্মকর্তারা থাকবেন। ১৬ নভেম্বর থেকে সম্পূর্ণ বাণিজ্যিকভাবে খুলনা-কলকাতার মধ্যে বন্ধন এক্সপ্রেস চলাচল শুরু করবে।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, বন্ধন এক্সপ্রেস ভারতের ইস্টার্ন রেলওয়ের ট্রেন। বাংলাদেশের কোনও ট্রেন আপাতত এর সঙ্গে যুক্ত হচ্ছে না। এ বিষয়ে পরবর্তীতে দু’দেশের রেলওয়ের কর্মকর্তারা বসে ঠিক করবেন।সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতি বৃহস্পতিবার বন্ধন এক্সপ্রেস খুলনা-কলকাতার মধ্যে চলাচল করবে।

ওইদিন শিয়ালদাহ রেল স্টেশন থেকে সকাল ৭টা ১০ মিনিটে যাত্রী নিয়ে ট্রেনটি খুলনার উদ্দেশে রওনা দিয়ে সকাল ৯টা ৫ মিনিটে বাংলাদেশের বেনাপোল রেলস্টেশনে পৌঁছাবে। সেখান থেকে যাত্রা করে দুপুর ১২টায় ট্রেনটি খুলনা রেলস্টেশনে আসবে। পরে বেলা ২টায় আবার কলকাতার উদ্দেশে খুলনা ছেড়ে যাবে। তবে এখনও পর্যন্ত টিকিটের মূল্য নিয়ে দু’দেশের রেলওয়ে কর্মকর্তারা ঐক্যমতে পৌঁছাতে পারেননি। নতুন ট্রেনটিতে আসন থাকছে ৪৫৬ জন। এর মধ্যে এসি চেয়ার ৩১২টি আর কেবিন চেয়ার ১৪৪টি।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com