এবার বিচারক ওবামা

নিউইয়র্ক থেকে শীলা দেওয়ান :  আট বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন বারাক ওবামা। গত বছর বেশ দক্ষতার সঙ্গে শেষ করেন Obama-www.jatirkhantha.com.bdতাঁর শাসনকালের মেয়াদ। তবে দেশের প্রতি দায়িত্ব-কর্তব্য একেবারে শেষ হয়ে যায়নি। তাই এবার বিচারিক-সংক্রান্ত কাজের সঙ্গে যুক্ত হচ্ছেন সাবেক এই প্রেসিডেন্ট।

আজ রোববার বিবিসির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের ইলিয়নস অঙ্গরাজ্যে বিচারিক কাজে অংশ নেওয়ার জন্য ওবামার কাছে প্রস্তাব করেন স্থানীয় আদালত। তাঁদের ওই প্রস্তাবে নিজের সম্মতির কথা জানান ওবামা। আগামী মাসেই ইলিয়নস কুক অঞ্চলে কাজ শুরু করবেন তিনি। যদিও এ ব্যাপারে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।  কুক আদালতের প্রধান বিচারক টিমথি ইভানস জানান, সমাজের একজন বাসিন্দা ও মার্কিন নাগরিক হিসেবে তিনি (ওবামা) এ দায়িত্ব পালন করবেন বলে তাঁর মুখপাত্রের মাধ্যমে পরিষ্কারভাবে জানিয়েছেন।

এর আগে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও জর্জ ডব্লিউ বুশও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শেষে একই দায়িত্ব পালন করেছেন। বারাক ওবামা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিষয়ে পড়াশোনা করেছেন। ১২ বছর শিক্ষকতা করেছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে। আইনজীবী হিসেবেও কাজ করেছেন বেশ কিছুদিন।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com