এবার পাতাল রেল নির্মাণ করা হবে রাজধানীতে

স্টাফ রিপোর্টার  :   রাজধানীতে পাতাল রেল নির্মাণের উদ্যোগ নেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই রেল পথ 22নির্মাণের উদ্যোগ নেয়া হচ্ছে। এছাড়া ফরিদপুরের ভাঙ্গা থেকে বরিশাল হয়ে পায়রা সমুদ্র বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে।

রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক এমপি বৃহস্পতিবার রাজধানীর কমলাপুরে  ‘মোহনগঞ্জ এক্সপ্রেস’ নামে একটি ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এই তথ্য জানান। বৃহস্পতিবার দুপুরে ঢাকা থেকে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেন মোহনগঞ্জের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে। এই ট্রেনটি পরদিন সকালে সেখান থেকে পুনরায় ঢাকায় ফিরে আসবে।

বর্তমানে রেলওয়েতে ৪৬টি প্রকল্প চলমান রয়েছে জানিয়ে রেলপথ মন্ত্রী বলেন, ‘এই প্রকল্পগুলির কাজ শেষ হলে যাত্রী সাধারণ শতভাগ রেল সেবা পাবেন। বর্তমান সরকার রেলওয়ের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে উল্লেখ করে রেলপথমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু সেতুর পাশে যমুনা নদীর উপর আরেকটি রেল সেতু নির্মাণ করা হবে। বন্ধুপ্রতীম দেশ জাপান এই সেতু নির্মাণে আমাদেরকে আর্থিক সহায়তা প্রদান করবে।’

পর্যায়ক্রমে সকল জেলায় রেল যোগাযোগ সম্প্রসারণ করা হবে উল্লেখ করে তিনি জানান, ‘চট্টগ্রামের কালুর ঘাটে কোরিয়ার আর্থিক সহযোগিতায় একটি সেতু নির্মাণ করা হবে। এছাড়া দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ করা হচ্ছে।’

মন্ত্রী আরও জানান, ‘হাওড় এলাকায় এর আগে হাওড় এক্সপ্রেস নামে একটি আন্তঃনগর টেন চালু করা হয়েছে। মোহনগঞ্জ এক্সপ্রেস নামে আরও একটি নতুন ট্রেন চালুর ফলে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের যাত্রী সাধারণ নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন রুটে আরও নতুন নতুন ট্রেন পরিচালনা করা হবে।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com