‘আ’লীগকে ক্ষমতায় নেয়ার নীল-নকশায় ইসি রোডম্যাপ দিয়েছে’

স্টাফ রিপোর্টার  :  নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত নির্বাচনী রোডম্যাপকে ক্ষমতাসীন আওয়ামী লীগকে পুনরায় ক্ষমতায় নিয়ে bnp fakrul-www.jatirkhantha.com.bdযাওয়ার ‘নীলনকশা’ আখ্যা দিয়েছে বিএনপি। ইসির রোডম্যাপ ঘোষণার বিষয়ে মঙ্গলবার দুপুরে বিএনপির আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় এ কথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

এছাড়াও কেন্দ্রীয় নেতা হাবিব উন নবী খান  সোহেল, সৈয়দ এমরান সালেহ প্রিন্স,শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, আব্দুস সালাম আজাদ প্রমুখ।মির্জা ফখরুল বলেন, নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য রোডম্যাপ ঘোষণা করেছে। এই  রোডম্যাপ জাতির আশা আকাঙ্খাকে উপেক্ষা করেছে।তিনি বলেন, এর মধ্য দিয়ে ইসি পুরানো কায়দার আওয়ামী লীগের ক্ষমতায় যাওয়ার নীলনকশা বাস্তবায়নে যাত্রা শুরু করল বলে মনে হয়েছে।

জাতি চরমভাবে হতাশ ও ক্ষুদ্ধ হয়েছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, জাতির প্রত্যাশা ছিল ইসি সব ভয়ভীতি প্রভাবমুক্ত হয়ে, সম্পূর্ণ নিরপেক্ষভাবে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য নির্বাচনকালীন একটি সহায়ক সরকারের দাবিকে বাস্তবায়নে কার্যকারি প্রদক্ষেপ গ্রহণ করবে। এ লক্ষ্যে সব রাজনৈতিক দলের সঙ্গে আলাপ-আলোচনা করে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের আয়োজন করা জাতির প্রত্যাশা ছিল বলে উল্লেখ করেন তিনি।

কিন্তু প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ কে এম নূরুল হুদা ‘আওয়ামী লীগ ক্ষমতাসীন অবস্থায় বর্তমান ইসির পক্ষে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব’ মন্তব্য জাতির আশাকে সম্পূর্ণভাবে বিনষ্ট করেছেন বলে অভিযোগ করেন মির্জা ফখরুল। ইসিকে উদ্দেশ্য করে তিনি বলেন, যেন- তেন ভাবে একটি নির্বাচন অনুষ্ঠান ও আওয়ামী লীগকে ক্ষমতায় বসানো নির্বাচন কমিশনের দায়িত্ব নয়।

তিনি আরও বলেন, সিইসির বক্তব্য সরকারের প্রধানমন্ত্রী, মন্ত্রী এবং আওয়ামী লীগ  নেতৃবৃন্দের বক্তব্যেই প্রতিফলন। অথচ বাস্তবতা সম্পূর্ণ ভিন্ন।দেশের সবাই বিশ্বাস করে এই সরকারের অধীনে  কোনও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় দাবি করে বিএনপির মহাসচিব বলেন, বর্তমান সরকার  কোনও নির্বাচিত সরকার নয়। ২০১৪ সালের ৫ জানুয়ারি নজিরবিহীন নির্বাচনী তামাশা করে ক্ষমতায় এসেছে।

তথাকথিত গঠিত সংসদে কোনও বিরোধীদল নেই। তাদের নৈতিক ভিত্তি নেই; তাই ক্ষমতায় টিকে থাকার জন্য নির্বাচন কমিশনকে দিয়ে আরেকটি নির্বাচন করতে চায়। তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন আরেকটি রকিবমার্কা কমিশনে পরিণত হতে চলেছে। এই নির্বাচন কমিশন দিয়ে সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন করতে পারবে না- তা স্পষ্ট হয়ে  গেছে।

 

Facebook Auto Publish Powered By : XYZScripts.com